প্রথম পাতা , ব্রেকিং নিউজ , আন্তর্জাতিক , জাতীয়

ফিলনল্যান্ডে অনুষ্ঠিত বিএফসিসিআই-এর বার্ষিক সম্মেলনে ড. মো. সবুর খানের প্রবন্ধ উপস্থাপন

person access_time 11 months ago access_time Total : 216 Views

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান ফিনল্যান্ডে অনুষ্ঠিত ‘বাংলাদেশ ফিনল্যান্ড চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিস (বিএফসিসিআই)’-এর বার্ষিক সম্মেলনে মূল আলোচক হিসেবে প্রবন্ধ উপস্থাপন করেছেন। ২২ আগস্ট ২০১৯ ফিনল্যান্ডের এসপো অপিনমাকি শহরে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ডয়লেন ফিনল্যন্ডের সংসদ সদস্য ভেরোনিকা হোংকাসালো এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুইডেনস্থ বাংলাদেশ দূতাবাসের প্রথম সেক্রেটারী সায়মা রাজ্জাকী। সভাপতিত্ব করেন ‘বাংলাদেশ ফিনল্যান্ড চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (বিএফসিসিআই)’-এর সভাপতি কামরুল আহসান।
সম্মেলনে ফিন্যলান্ডের বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, শীর্ষ বিশটি বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠান যেমন নোকিয়া নেটওয়ার্ক, ফরটাম, ওয়ার্সটিলা, রেইমা, টেইটো, আলটো ইউনিভার্সিটিসহ বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের দুই শতাধিক প্রতিনিধি অংশগ্রহণ করেন। সম্মেলনে অংশগ্রহণকারীরা ফিনল্যান্ড ও বাংলাদেশের ব্যবসায়িক ও শিক্ষা প্রতিষ্ঠানের আন্তঃসম্পর্ক তৈরির ব্যাপারে আলোচনা করেন যার মাধ্যমে অদূর ভবিষ্যতে বাংলাদেশ ও ড্যাফোডিল অনেক উপকৃত হবে।
প্রধান আলোচক হিসেবে ড. মো. সবুর খান সম্মেলনে ‘বাংলাদেশ ও ফিনল্যান্ডের শিক্ষা-সম্পর্ক : কীভাবে দুটি দেশই উপকৃত হতে পারে’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন। প্রবন্ধে বাংলাদেশ ও ফিনল্যান্ডের মধ্যে ব্যবসায়িক সম্পর্ক তৈরিকরণের পাশাপাশি ব্যবসায়িকক্ষেত্র বাংলাদেশের বর্তমান সরকারের অবদান, উচ্চশিক্ষার উন্নয়নে যৌথনীতিমালা তৈরি, বিজ্ঞান শিক্ষার প্রসারে ফিনল্যান্ডের বিশ্ববিদ্যালয়গুলোতে বাংলাদেশের শিক্ষার্থীদের অংশগ্রহণের সুযোগ, সম্ভাব্য সব ধরনের শিক্ষা বিনিময়, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন, গবেষণা, বিশ্বায়ন, প্রযুক্তি, উদ্যোক্তা উন্নয়নে মডেল শিক্ষা প্রণয়ণে বাংলাদেশ ও ফিনল্যান্ডের বিশ্ববিদ্যালয়গুলোর সুযোগ তৈরিতে এনআরবির ভূমিকা ইত্যাদি বিষয় নিয়ে জ্ঞানগর্ভ আলোচনা করেন।
ক্যাপশন ১ঃ ফিনল্যান্ডের এসপো অপিনমাকি শহরে ‘বাংলাদেশ ফিনল্যান্ড চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিস (বিএফসিসিআই)’-এর বার্ষিক সম্মেলনে আমন্ত্রিত অতিথিদের সাথে (মাঝে) ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. মো. সবুর খান।
ক্যাপশন ২ঃ ফিনল্যান্ডের এসপো অপিনমাকি শহরে ‘বাংলাদেশ ফিনল্যান্ড চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিস (বিএফসিসিআই)’-এর বার্ষিক সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. মো. সবুর খান।

content_copyCategorized under