শেষ পাতা , ব্রেকিং নিউজ

জেলায় শ্রেষ্ঠ ইমাম হলেন মো. মাকছুদুল আমিন

person access_time 8 months ago access_time Total : 224 Views

স্টাফ রিপোর্টার ঃ ২০১৯-২০২০ অর্থবছরে ইমাম নির্বাচনে চাঁদপুর জেলার ৮ উপজেলা থেকে ২ ক্যাটাগরিতে পাঁচজন করে মোট ৪০ জন ইমাম অংশ নেন। ক্যাটাগরী হচ্ছে- শ্রেষ্ঠ ইমাম ও শ্রেষ্ঠ খামারী। এর আগে ওই সকল ইমাম উপজেলা পর্যায়ে নির্বাচিত হন। তাদের মধ্যে পাঁচজনকে ইফা’র ইমাম বাছাই নীতিমালা অনুযায়ী জেলা পর্যায়ে নির্বাচন করা হয়। এর মধ্যে মো. মাকছুদুল আমিন প্রশিক্ষণপ্রাপ্ত জেলার শ্রেষ্ঠ ইমাম নির্বাচিত হন। তিনি ফরিদগঞ্জ উপজেলাধীন ভাটিরগাঁও মুজাদ্দেদীয়া জামে মসজিদে খতিব হিসেবে খেদমতরত আছেন।
তিনি ২০১৭ সালে ৪৫ দিনব্যাপী ইমাম প্রশিক্ষণ গ্রহণ করেন। মসজিদ এলাকায় বাল্যবিবাহ, মাদক, জঙ্গিবাদ ও সন্ত্রাস প্রতিরোধে বিভিন্ন কর্মকান্ডে সাফল্য অর্জন করায় ইসলামিক ফাউন্ডেশন তাকে জেলার শ্রেষ্ঠ ইমাম হিসেবে নির্বাচিত করে।
উল্লেখ্য, ইসলামিক ফাউন্ডেশন ইমাম প্রশিক্ষণ একাডেমীর মাধ্যমে ইমামদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। তার মধ্যে ইসলামিয়াত, গণশিক্ষা, প্রাথমিক চিকিৎসা ও স্বাস্থ্য পরিচর্যা, পরিবার কল্যাণ, কৃষি ও বনায়ন, পশু পাখি পালন এবং মৎস্য চাষ ও নূরানী পদ্ধতিতে কুরআন শিক্ষা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রতিবছরই ইফার অধীনে প্রশিক্ষণপ্রাপ্ত ইমামদের মধ্য থেকে জেলার শ্রেষ্ঠ ইমাম নির্বাচন করা হয়। পরবর্তীতে বিভাগীয় পর্যায় এবং জাতীয় পর্যায়ে তিনজনকে নির্বাচিত করা হয়। জাতীয়ভাবে নির্বাচিতদের সৌদি আরব, মিশরসহ বিভিন্ন দেশে ভ্রমণের সুযোগ করে দেয়া হয় এবং নগদ আর্থিক সহায়তা প্রদান করা হয়। উপজেলা পর্যায়ে আরো আট জেলায় যারা নির্বাচিত হন তাদের মধ্যে মো. মাকছুদুল আমিন শ্রেষ্ঠ ইমাম হিসেবে নির্বাচিত হয়েছেন। তার ক্যাটাগরীঃ শ্রেষ্ঠ ইমাম, ব্যাচঃ ৮৯৫, রোলঃ ৯৬, সালঃ ২০১৭। তিনি বর্তমানে ফরিদগঞ্জ ভাটিরগাঁও মুজাদ্দেদীয়া জামে মসজিদে খতিব হিসেবে খেদমতরত ও ফরিদগঞ্জ মজিদিয়া কামিল মাদরাসায় অনার্স(আল-হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ) বিভাগে অধ্যয়নরত। তাঁর পিতা মাওলানা খাজা আহমাদ, অধ্যক্ষ, পশ্চিম পোঁয়া আজিজিয়া আলিম মাদরাসা ও সহ-সভাপতি, জমিয়াতুল মোদার্রেসীন, ফরিদগঞ্জ উপজেলা শাখা। মাকছুদুল আমিন এলাকায় স্বেচ্চাসেবী সংগঠন “আল ফালাহ সোসাইটি” এর সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ আনজুমানে ছাত্র সালেকীনের জেলা সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। করোনায় বিনামূল্যে মাস্ক ও সচেতনতামূলক লিপলেট বিতরণ সহ নানাবিধ সামাজিক ও রাস্ট্রিয় দায়িত্বে সহযোগিতা করছেন।

content_copyCategorized under