প্রথম পাতা , চাঁদপুর সদর , শীর্ষ খবর , ব্রেকিং নিউজ , জাতীয়

চাঁদপুর সদরের হানারচরে কৃষকের জমিতে স্থানীয়সহ ৬টি জাতের মিষ্টি আলুর পরীক্ষামূলক চাষ

person access_time 3 months ago access_time Total : 74 Views

স্টাফ রিপোর্টার ঃ বর্তমান সরকার দেশে পুষ্টির ঘাটতি কমাতে পুষ্টির উপর ব্যাপক নজর দিয়েছে। সেই প্রেক্ষাপটে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের সরেজমিন গবেষণা বিভাগ,কুমিল্লা অঞ্চল চাঁদপুর সদরে স্থানীয়সহ বারি মিষ্টি আলুর ৬টি জাতের উপযোগিতা কৃষকের জমিতে পরীক্ষামূলক চাষ করেছে। চাষকৃত আলু হারভেসটারের পর দেখা গেছে এই ৬টি জাতের মধ্যে বারি মিষ্টি আল-১২ ও বারি মিষ্টি আল-১৫ জাতের

ফলন খবই ভালো হয়েছে। এ জাতের আলু দেখতে বড় বড় ও সুন্দর। ডায়বেটিকস রোগীরাও এ জাতের মিষ্টি আলু খেতে পারবে। কারণ এ জাতের আলু ক্যারোটিন ও ভিটামিন সমৃদ্ধ। আগামীতে চাঁদপুরে এ জাতের মিষ্টি আলু কৃষকরা ব্যাপকভাবে চাষ করবে বলে জানিয়েছেন।
চাঁদপুর সদর উপজেলার হানারচর ইউনিয়নে সরেজমিনে বিএআরআই উদ্ভাবিত নতুন জাতের মিষ্টি আলুর বেশ কয়েকটি প্রদর্শনী ব্লক কৃষকদের মাঝে স্থাপন করা হয়েছে। এ ব্লক স্থাপনের উদ্দেশ্য হচ্ছে- কৃষক

পর্যায়ে মিষ্টি আলুর নতুন জাতসমূহের উপযোগিতা যাচাই করা এবং মিষ্ট আলুর নতুন জাত সম্পর্কে কৃষকের মতামত গ্রহন করা। সেই লক্ষ্যে কৃষক মোঃ হানিফ মিঝির ৫শতাংশ জমিতেও ৬টি জাতের মিষ্টি আলু চাষ করা হয়েছে। এ জাতগুলো হচ্ছে-বারি মিষ্টি আলু-৪, বারি মিষ্টি আলু-৮, বারি মিষ্টি আলু-১২, বারি মিষ্টি আলু-১৪, বারি মিষ্টি আলু-১৫ ও স্থানীয় জাত। এসব জাতের উপযোগিতা নির্ণয় করতে অর্থায়ণ করেছে উদ্ভাবিত আলু ও ভিটামিন সমৃদ্ধ মিষ্টি আলুর নতুন জাতসমূহের প্রজনন বীজ উৎপাদন প্রদর্শনীর মাধ্যমে চিহ্নিকরণ ও গবেষণাভিত্তিক কর্মসূচী,কন্দাল ফসল গবেষণা কেন্দ্র, বিএআরআই,গাজীপুর।
বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট সরেজমিন গবেষণা বিভাগ কুমিল্লার বৈজ্ঞানিক কর্মকর্তা শ্যামল কুমার ভাওয়াল জানিয়েছেন,বারি জাতের মিষ্টি আলু ক্যারোটিন সমৃদ্ধ এবং এ জাতের আলুতে ইউরো ফ্ল্যাস আছে।

বিশেষ করে শিশুরা ও বয়স্করা এ জাতের আলু খেলে তাদের ভিটামিন-‘এ’ ঘাটতি পূরন হবে। এছাড়া এ জাতের আলু ডায়বেটিকস রোগীরাও খেতে পারবে কোন সমস্যা হবে না। এ জাতের আলুতে কোন রোগবালাই হয় না। আগামীতে কৃষকরা ব্যাপকভাবে এ এলাকায় বারি-১২ ও বারি- ১৫ মিষ্টি আলু চাষ করবে বলে প্রতিঙ্ঘাবদ্ধ হয়েছে বলে তিনিজানিয়েছেন।। উদ্ভাবিত বারি জাতের মিষ্টি আলু কৃষক পর্যায়ে সর্বত্র ছড়িয়ে দেয়া হবে- এটাই প্রত্যাশা কৃষি বিশেষজ্ঞদের।

content_copyCategorized under