প্রথম পাতা , শীর্ষ খবর , ব্রেকিং নিউজ , মতলব দক্ষিণ

করোনার সাথে পাল্লা দিয়ে মতলবের আইসিডিডিআরবি হাসপাতালে ডায়রিয়ার প্রকোপ

person access_time 6 months ago access_time Total : 227 Views

শরীফ চৌধুরী ঃ মহামারী করোনার সাথে সাথে পাল্লা দিয়ে মতলবের আইসিডিডিআরবি হাসপাতালে ডায়রিয়া আক্রান্ত রোগীর প্রকোপ দেখা দিয়েছে। রোগীদেরকে চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক ও নার্সরা। প্রতিদিনই ৪০/৫০জন রোগী ভর্তি হচ্ছে। করোনার ভয়ে অনেকেই দায়িত্ব পালন করছে আতংকে। গত ২ মাস পূর্বে মতলব আইসিডিডিআরবি হাসপাতালে ডায়রিয়ায় আক্রান্ত রোগী ছিলনা বললেই চলে। গত ১ জুলাই থেকে আবারো ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে দিনের পর দিন।
হাসপাতালসূত্রে জানা গেছে, গত ১৫ দিনে ৬শ ৭৬ জন রোগী ডায়রিয়ায় আক্রান্ত হয়ে বিভিন্ন জেলার উপজেলা থেকে এসে ভর্তি হয়েছে। ভর্তিকৃত রোগীর বেশীরভাগই নারী ও শিশু। চিকিৎসা নিয়ে সুস্থ্য হয়েছে শতভাগ। গত ১৫ জুলাই বেলা আড়াইটা পর্যন্ত ৩৫ জন ভর্তি হয়েছে। এদের মধ্যে অধিকাংশের বাড়ী নোয়াখালী ও শরিয়তপুর জেলায় এবং হাজীগঞ্জ, হাইমচর উপজেলায়। ডায়রিয়া আক্রান্ত রোগীর অভিভাবক মোশারফ হোসেন জানান, আমার বাচ্চা গত ২ দিন যাবৎ হাসপাতালে ভর্তি। আল্লাহ্র অশেষ রহমতে আমার বাচ্চা সুস্থ্য আছে।
আইসিডিডিআরবির মতলব ষ্টেশন প্রধান ডাঃ মোঃ ফজল খাঁন জানান, ভ্যাপসা গরমের কারনে এবং স্বাস্থ্যবিধি মেনে না চলায় ডায়রিয়ায় আক্রান্তের সংখ্যা বাড়ছে। ময়লাযুক্ত খাবার গ্রহন, দুষিত পানি পান করা ও অভিভাবকদের অসচেতনতার কারনে শিশুরা বেশী আক্রান্ত হচ্ছে। তিনি আরো জানান, বারবার পানির মত পাতলা পায়খানা হলে, ঘনঘন বমি হলে, পায়খানার সঙ্গে রক্ত গেলে, গায়ে জ্বর থাকলে রোগীকে দ্রুত হাসপাতালে আনতে হবে।

content_copyCategorized under